‘অতীত থেকে শিক্ষা না নিলে ভারতের মতো পরিস্থিতি হবে’

করোনা মহামারির যুদ্ধে বাংলাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালের সক্ষমতা বেড়েছে বলে দাবি করেছেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রবিবার (২৫ এপ্রিল) দুপুরে, বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষ্যে আয়োজিত ভার্চুয়াল সভায় একথা বলেন তিনি। এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন,আমাদের হাসপাতালে সক্ষমতা অনেক বেড়েছে। আজ প্রায় ৩০০-৩৫০ ল্যাবে পরীক্ষা হচ্ছে। আমাদের বেড আড়াই হাজার থেকে ৫ হাজার থেকে ৬ হাজার হয়েছে। প্রাইভেট হাসপাতালগুলোও আরো যুক্ত করেছে। তবে অতীত থেকে শিক্ষা না নিলে ভারতের মতো পরিস্থিতি হবে। স্বাস্থ্যবিধি মানার কারণে বিগত সময়ে করোনা সংক্রমণ কমেছিলো, যখন আবার উদাসীন ছিলো তখনই আবার দ্বিতীয় ঢেউ এসেছে। বেসামাল চলাফেরার কারণে আবার সংক্রমণ বেড়েছে।

ম্যালেরিয়া দিবস উপলক্ষে তিনি বলেন, মশাবাহিত রোগ নিয়ন্ত্রণ করতে হলে আমাদের মশা নিধন করতে হবে। এজন্য আমাদের নিয়মিত কার্যক্রম চালিয়ে যেতে হবে। দেখা গেলো আমাদের দেশে ম্যালেরিয়া নির্মূল হলো, কিন্তু আশেপাশের দেশ থেকে ম্যালেরিয়াবাহী মশা চলে এলো। সেজন্য আমাদের সীমান্ত এলাকাগুলোতে সতর্কতা বাড়াতে হবে। পার্শ্ববর্তী অন্যান্য দেশগুলোর সঙ্গে যৌথভাবে ম্যালেরিয়া মশা নির্মূল করতে হবে। তবে অনেক সময় দেখা যায়, এয়ার ট্রান্সপোর্টেও ম্যালেরিয়া মশা চলে আসে, সে জন্য আমাদের সজাগ থাকতে হবে। আমাদের লক্ষ্য, যে কোন মূল্যে এ দেশকে ম্যালেরিয়ামুক্ত করবো, যেভাবে পোলিও মুক্ত করেছি।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলম, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম, অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা, স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ।