নতুন করে স্নায়ুযুদ্ধ নয়, চীনের হুঁশিয়ারি

নতুন করে আর কোন স্নায়ুযুদ্ধ নয় বলে বিশ্ব নেতাদের হুঁশিয়ারি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

সোমবার (২৫ জানুয়ারি) ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ভার্চুয়াল সম্মেলনে দেওয়া বক্তব্যে এমন হুঁশিয়ারি দেন চীনা প্রেসিডেন্ট। কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

অন্যকে ভয় দেখানোর প্রচেষ্টা বিশ্বকে আরো বিভক্ত করবে উল্লেখ করে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করারও আহ্বান জানিয়েছেন তিনি।

শি বলেছেন, অন্যদের প্রত্যাখ্যান, হুমকি বা ভয় দেখানোসহ ছোট ছোট দল তৈরি করা বা নতুন করে স্নায়ুযুদ্ধ শুরু করা বিশ্বকে বিভক্তির দিকে ঠেলে দেবে।

তিনি আরো বলেন, একটি উন্মুক্ত বিশ্ব অর্থনীতি গড়ে তোলা উচিত… বৈষম্যমূলক বিধি এবং ব্যবস্থা বাদ দিয়ে বাণিজ্য, বিনিয়োগ এবং প্রযুক্তিগত বিনিময়গুলোর সব বাধা নিরসন করা উচিত।

মার্কিন প্রেসিডন্ট জো বাইডেন যখন চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় বৈশ্বিক জোটকে পুনরুজ্জীবিত করার পরিকল্পনা করছেন বলে মনে হচ্ছিলো ঠিক সে সময়েই চীনের প্রেসিডেন্ট এমন বক্তব্য দিলেন।

ক্ষমতা গ্রহণের পরেই দেশের বেশ কয়েকটি জরুরি কাজে ব্যস্ত থাকায় এ সম্মেলনে অংশ নেননি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন জলবায়ু বিষয়ক দূত জন কেরিকে ওয়াশিংটনের প্রতিনিধিত্ব করার জন্য এ সম্মেলনে পাঠানো হয়।