আজ শাবনূরের জন্মদিন

সিনেমাপ্রেমীদের স্বপ্নের নায়িকা, একটা সময় তার নামেই সিনেমা হল ভরে যেত দর্শকে। তাকে ডাকা হত ঢাকাই সিনেমার রানী বলে। তিনি হলেন নব্বই পরবর্তী বাংলা চলচ্চিত্রের অন্যতম সফল নায়িকা, দর্শকনন্দিত চিত্রনায়িকা শাবনূর। আজ তার ৪১ তম জন্মদিন।

১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশের যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্মগ্রহণ করেন শাবনূর। পারিবারিক ভাবে তার নাম রাখা হয় কাজী শারমিন নাহিদ নুপুর। চলচ্চিত্রে আগমনের পরে পরিচালক এহতেশাম তার নাম রাখেন শাবনূর। শাবনূর শব্দের অর্থ রাতের আলো।

১৯৯৩ সালে গুনী নির্মাতা এহতেশামের হাত ধরে চাদঁনী রাতে সিনেমা দিয়ে রুপালী পর্দায় অভিষেক তাঁর। কিন্তু সিনেমাটি দর্শকপ্রিয়তা পায়নি। তাই বছরটা নিরবে-হতাশায় কাটে ঢালিউডের সুপার হিরোইনের।

১৯৯৪ সালে প্রয়াত নায়ক সালমান শাহের সাথে জুটি গড়ে অভিনয় করেন তুমি আমার সিনেমায়। আর পিছনে ফিরে তাকাতে হয়নি। সালমান-শাবনুর জুটি ডাকাই সিনেমার ইতিহাসে অন্যতম সেরা দর্শকনন্দিত জুটি। এই জুটি এক সঙ্গে ১৪ টি সিনেমা করেন।

সালমান শাহর মৃত্যুর পর শাবনুর রিয়াজ জুটি ছিল আলোচনার তুঙ্গে। জুটি গড়ে শাবনুর রিয়াজের সাথে বেশি সিনেমা করেছেন। নারীর মন, বিয়ের ফুল, মাটির ফুল, প্রেমের তাজমহল পঞ্চাশ উর্ধ্বে জনপ্রিয় সিনেমা আছে।

ফেরদৌস-শাকিব খানের সাথেও শাবনুরের জুটি ছিল। প্রয়াত নায়ক মান্নার সঙ্গে জুটি করে এই অভিনেত্রীর আছে বেশকিছু সুপার হিট সিনেমা।

২০১২ সালের ২৮ ডিসেম্বর ব্যবসায়ী অনিক মাহমুদ কে বিয়ে করেন অস্ট্রেলিয়ায় বসবাস শুরু করেন। চলতি বছরেই তাদের বিবাহ বিচ্ছেদ হয়েছে। তার ছেলের নাম আইজান নিহান।