১০০ দিনে দশ কোটি মানুষকে টিকা দিতে চান বাইডেন

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম একশ দিনের মধ্যে ১০ কোটি মানুষকে টিকা দেওয়ার কথা জানিয়েছেন জো বাইডেন। বলেন, তার দায়িত্ব গ্রহণের প্রথম মাসেই করোনার প্রাদুর্ভাব শেষ হয়ে যাবে না। তাই করোনা পরিস্থিতি পরিবর্তনের চ্যালেঞ্জ হিসেবেই এই প্রতিশ্রুতি দেন তিনি।

বাইডেনকে উদ্বৃতি করে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ‘আমার প্রথম ১০০ দিনে কোভিড-১৯ ভাইরাস নিঃশেষ হয়ে যাবে না। আমি সেই প্রতিশ্রুতি আপনাদের দিতে পারব না। খুব দ্রুত যেমন এ পরিস্থিতি তৈরি হয়নি, রাতারাতি আমরা এখান থেকে বের হতেও পারব না। তবে আমার প্রথম ১০০ দিন সংক্রমণের প্রাদুর্ভাব কমে যাবে এবং আমেরিকানদের জীবনেও পরিবর্তন আসতে শুরু করবে।’

প্রতিবেদনে বলা হয়, ক্ষমতা নেয়ার প্রথম একশ দিন সবাইকে মাস্ক পরারও আহ্বান জানান বাইডেন। এই সময়ে স্কুল-কলেজও খুলে দেয়ার ব্যবস্থা করবেন বলে জানান তিনি।

এর আগে, মঙ্গলবার দিলওয়ারে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জেভিয়ার বেসেরাকে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন। জানান স্বাস্থ্যমন্ত্রী হিসেবে তাকেই পছন্দ নতুন প্রেসিডেন্টের। আর রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রধান হিসেবে রোচেল ওয়ালেনস্কির নাম ঘোষণা করা হয়।

এদিকে, করোনা ভাইরাসের ভ্যাকসিন নিশ্চিত করতে একটি নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই আদেশ অনুযায়ী মার্কিন ওষুধ কোম্পানিগুলোর উদ্ভাবিত ভ্যাকসিন সরবরাহের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রাধান্য দিতে হবে বলে বলা হয়েছে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, বাইডেন আমলে অর্থাৎ ২০ জানুয়ারির পরেই টিকার প্রয়োগ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সময় আজ বুধবার সকাল পর্যন্ত এক কোটি ৫৫ লাখ ৯১ হাজার ৭০৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে দুই লাখ ৯৩ হাজার ৩৯৮ মারা গেছেন। একক দেশ হিসেবে সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা যুক্তরাষ্ট্রে।