বিশ্ব মৃত্তিকা দিবস আজ

‘কিপ সয়েল অ্যালাইভ, প্রটেক্ট সয়েল বায়োডাইভারসিটি’ অর্থাৎ ‘মাটি বাঁচিয়ে রাখুন, মাটির জীববৈচিত্র্য রক্ষা করুন’- এ স্লোগানে আজ শনিবার (৫ ডিসেম্বর) বিশ্বব্যাপী পালিত হচ্ছে ‘বিশ্ব মৃত্তিকা দিবস’। ২০০২ সালে বিশ্ব মৃত্তিকা দিবস পালনের প্রস্তাব উত্থাপন করে মৃত্তিকা বিজ্ঞানের আন্তর্জাতিক ইউনিয়ন (আইইউএসএস)। পরে জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থার অনুমোদন লাভের পর প্রতি বছর ৫ ডিসেম্বর বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়।

দিবসটি উপলক্ষে বাংলাদেশেও করা হয়েছে নানা আয়োজন। তবে, করোনাভাইরাসের সংক্রমণের কারণে আয়োজন অনেকটাই সীমিত।

সাধারণত জাতিসংঘ প্রতিবছর দিবসটি পালন করে থাকে। এটি মূলত, থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলিয়াদেজের জন্মদিনকে সম্মান জানাতেই এ দিনটিকে বেছে নেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. খলিলুর রহমান জানান, প্রতিবছর দিবসটি উপলক্ষে তারা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন। কিন্তু এবার করোনা পরিস্থিতির জন্য দিবসটি ঘিরে বিশ্ববিদ্যালয়ের কোনও আয়োজন নেই।’

এদিকে, দিবসটি উপলক্ষে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আজ শনিবার সকাল ১০টায় বিশেষ অনুষ্ঠান আয়োজন করেছে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট।

প্রতিষ্ঠানটির মহাপরিচালক বিধান কুমার ভান্ডার বলেন, ‘দিবসটি উপলক্ষে শনিবার আমাদের দুটো সেশন থাকবে। একটি উদ্বোধনী ও পরেরটা টেকনিক্যাল সেশন। সেখানে সেমিনার, শোকেসিং, সয়েল কেয়ার অ্যাওয়ার্ড প্রদান করা হবে। সেমিনারে বিদেশি মৃত্তিকা বিজ্ঞানীরাও অংশগ্রহণ করবেন।’

বিধান কুমার ভান্ডার জানান, সেমিনারে মৃত্তিকা বিষয়ক বিজ্ঞানীরা গবেষণা উপস্থাপন করবেন। মাটি নিয়ে যারা কাজ করেন, তাদের কিছু উপস্থাপনা থাকবে। ‘বাংলাদেশের মাটির উপর’ শিরোনামের একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হবে।

দিবসটি নিয়ে দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন।