প্রকাশ্যে টিকা নেবেন যুক্তরাষ্ট্রের সাবেক তিন প্রেসিডেন্ট

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে দিশেহারা আমেরিকা। মহামারীর প্রথম ঢেউয়ের পর এবার দ্বিতীয় ঢেউয়েও পরিস্থিতির চরম অবনতি হয়েছে দেশটিতে। ইতোমধ্যে দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ১৯৪ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৮২ হাজার ৮২৯ জনের। এতাবস্থায় টিকাই হতে পারে এই পরিস্থিতি থেকে উত্তরণের একমাত্র উপায়।

আর এই টিকার প্রতি জনগণকে উৎসাহিত করতে উদ্যোগ নিলেন আমেরিকার তিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটন। তারা টেলিভিশন ক্যামেরার সামনে করোনার টিকা নেবেন বলে জানা গেছে। খবর সিএনএন’র।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন টিকার অনুমোদন দেওয়ার পর এর নিরাপত্তা সম্পর্কে জনগণের আস্থা বাড়াতেই তাদের এই উদ্যোগ।

ধারণা করা হচ্ছে, অনেক আমেরিকানই করোনার টিকার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। অবশ্যই বেশ কয়েকটি সংস্থার জনমত জরিপে সেই চিত্রই উঠে এসেছে।

গত আগস্টে ইপসোস-মোরির পরিচালিত জরিপে দেখা গেছে, এক তৃতীয়াংশ আমেরিকান টিকা নিতে আগ্রহী নয়।

বুধবার ওবামা জানিয়েছেন, স্বাস্থ্য বিশেষজ্ঞরা টিকার নিরাপত্তা নিশ্চিত করলেই তিনি টিকা নেওয়ার দৃশ্য ভিডিওতে রেকর্ড করবেন। জনগণকে টিকা নিতে উৎসাহিত করতে এটি প্রচারের ব্যবস্থা করবেন তিনি।

ক্লিনটনের প্রেস সেক্রেটারি অ্যাঙ্গেল আরিনা জানিয়েছেন, সাবেক প্রেসিডেন্ট প্রকাশ্যে টিকা নিবেন, যাতে জনগণ উৎসাহিত হয়।

বুশের চিফ অব স্টাফ ফ্রেডি ফোর্ড জানিয়েছেন, হোয়াইট হাউজের করোনাভাইরাস টাস্কফোর্সের সঙ্গে বুশ যোগাযোগ করেছেন। টিকাদান কর্মসূচির প্রচারে তিনি কী ধরনের সহযোগিতা করতে পারবেন সে বিষয়ে জানতে চেয়েছেন সাবেক প্রেসিডেন্ট।