‘করোনা-বিপর্যস্ত বিশ্বেও অর্থনৈতিক উন্নয়ন ধরে রেখেছে বাংলাদেশ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন করোনায় বিপর্যস্ত বিশ্বেও অর্থনৈতিক উন্নয়ন ধরে রেখেছে বাংলাদেশ। দ্বিতীয় ঢেউ থেকে মানুষকে রক্ষায় প্রশাসনের কর্মকর্তাদের মাঠ পর্যায় সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে আইন ও প্রশাসন প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, সেবা দেয়ার মানসিকতা নিয়ে কাজ করতে হবে প্রশাসনের কর্মকর্তাদের।

করোনার ধাক্কা লেগেছে সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ কোর্সেও। জনপ্রশাসনে নতুন ভাবে অন্তর্ভুক্ত কর্মকর্তাদের আইন ও প্রশাসনের খুঁটিনাটি দিক জানতে হয়। এই লক্ষ্যে চলতি বছরের ৫ জানুয়ারি ১১৬, ১১৭ ও ১৮৮ তম ব্যাচের আইন ও প্রশাসন কোর্স শুরু হয়। পাঁচ মাসব্যাপী এই কোর্স এবার অনলাইনে সম্পন্ন করলেন প্রজাতন্ত্রের নবীন কর্মকর্তারা।

বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে শাহবাগের আইন ও প্রশাসন একাডেমীতে এই কোর্স সম্পন্ন করা কর্মকর্তাদের সনদ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী ও জনপ্রশাসন মন্ত্রী শেখ হাসিনা। ৪৬ নারী ও ৭০ জন পুরুষ এবারের কোর্স সম্পন্ন করেছেন। কৃতি প্রশিক্ষণার্থীদের দেয়া হয় রেক্টরস অ্যাওয়ার্ড।

সরকার প্রধান বলেন, লক্ষ্য ছাড়া জাতি এগিয়ে যেতে পারে না। অর্জিত জ্ঞান নিয়ে মানুষের সেবায় নিয়োজিত হতে হবে কর্মকর্তাদের।

শেখ হাসিনা বলেন, দেশকে এগিয়ে নিতে হলে উপযুক্ত সরকারি কর্মচারী গড়ে তুলতে হবে। জেনো মানুষ প্রাপ্য সেবা পায়। সেটাই আপনাদের দিতে হবে।

করোনার অস্বাভাবিক পরিস্থিতিতে কর্মস্থলে যোগ দেয়া এসব কর্মকর্তাদের শেখ হাসিনা বলেন, দ্বিতীয় ঢেউ থেকে মানুষ বাঁচাতে আরও সক্রিয় হতে হবে মাঠ পর্যায়ে।

তিনি আরও বলেন, করোনা যেন বিস্তার করতে না পারে তাই সবাইকে কাজ করতে হবে। করোনার দ্বিতীয় ঢেউ কি পর্যায়ে যাবে তা বলতে পারছি না। অনেক দেশ আবারও লক-ডাউন করে ফেলেছে। আমরা এখনও সহনশীল অবস্থায় আছি। আমাদেরকে সাবধানে চলতে হবে ।

মানবিক সমাজ গড়তেও দল-মত নির্বিশেষে সবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য উদ্যোগী হতে কর্মকর্তাদের নির্দেশ দেন সরকার প্রধান ।