করোনার দ্বিতীয় ঢেউ শেষ : ফ্রান্স প্রেসিডেন্ট

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে যেখানে বিধ্বস্ত সারাবিশ্ব, সেখানে দ্বিতীয় ঢেউ শেষ হয়েছে বলে দাবি করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। এ লক্ষ্যে সংক্রমণ ঠেকাতে আরোপিত লকডাউনের কড়াকড়ি চলতি সপ্তাহ থেকে শিথিল করতে যাচ্ছে দেশটি। আর তৃতীয় ঢেউর ব্যাপারে পদক্ষেপ নেওয়ার কথাও বলেছেন ম্যাক্রন। খবর রয়টার্সের।

মঙ্গলবার (২৪ নভেম্বর) দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন এ ঘোষণা দেন।

ক্রিসমাস উপলক্ষে ফ্রান্সে সিনেমা, দোকানপাট, থিয়েটার পুনরায় খুলে দেওয়া হবে। যাতে আসন্ন ক্রিসমাসের ছুটি মানুষজন তাদের পরিবারের সাথে কাটাতে পারে।

জাতির উদ্দেশ্যে টেলিভিশনে দেওয়া ভাষণে ম্যাক্রন বলেন, ফ্রান্সে করোনার সবচেয়ে ভয়াবহ দ্বিতীয় ঢেউ শেষ হয়েছে। তবে, তৃতীয় ঢেউ ঠেকাতে আগামী ২০ জানুয়ারী পর্যন্ত রেস্তোরাঁ, ক্যাফে এবং বার বন্ধ রাখা হবে।

করোনার তৃতীয় ঢেউ তথা দেশে তৃতীয় দফা লকডাউন এড়াতে আমাদের অবশ্যই সবকিছু করতে হবে বলে জানান ম্যাক্রন।

এদিকে দ্বিতীয় তরঙ্গে মহামারি গতি বাড়ছে ইউরোপের আরেক দেশ যুক্তরাজ্যে। এমতাবস্থায় নতুন করে চার সপ্তাহের লকডাউন চলছে সেখানে।

একইপথে ইউরোপের আরেক দেশ ইতালি। দ্বিতীয় দফায় ক্রমেই করোনা ভয়াবহ রূপ নেয়ায় শুক্রবার (৬ নভেম্বর) থেকে সেখানে লকডাউন জারি হয়েছে। এছাড়া সংক্রমণ ঊর্ধ্বমুখী স্পেনেও। এরই মধ্যে দ্বিতীয় ঢেউয়ের শেষের কথা বললেন ফ্রান্স প্রেসিডেন্ট।