সৌমিত্রের শ্বাসনালিতে সফল অস্ত্রোপচার

কলকাতার জনপ্রিয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শ্বাসনালিতে সফল অস্ত্রোপচার (ট্র্যাকিয়োস্টমি) সম্পন্ন হয়েছে। তবে নতুন করে তার শারীরিক অবস্থার কোনও অবনতি হয়নি। বুধবার এই অস্ত্রোপচার করা হয়।

এক মাস ধরে বেলভিউ ক্লিনিকে ভর্তি আছেন সৌমিত্র। গত কয়েক দিন ধরে প্রবীণ ওই অভিনেতার শারীরিক অবস্থা কার্যত একই রকম ছিল। তাই মঙ্গলবারই চিকিৎসকরা জানিয়েছিলেন সৌমিত্রের শ্বাসনালিতে অস্ত্রোপচার করা হবে।

ভারতের সংবাদ মাধ্যম আনন্দবাজারকে চিকিৎসক অরিন্দম কর জানিয়েছেন, পরবর্তী পদক্ষেপ হিসেবে সৌমিত্রের প্লাজমা থেরাপির চিন্তাভাবনা চলছে। যদি সব ঠিকঠাক থাকে বৃহস্পতিবারই এই থেরাপি করা হতে পারে। সৌমিত্রের শরীরের অন্যান্য মাপকাঠিগুলো ঠিকই রয়েছে বলে জানান তিনি।

চিকিৎসক অরিন্দম আরও জানান, অভিনেতা সৌমিত্রের শারীরিক অবস্থা খুবই দুর্বল। তার চিকিৎসায় কো-মর্বিডিটি সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে চিকিৎসকদের কাছে। আর সে কারণেই খুব সতর্কভাবে প্রতিটি পদক্ষেপ নিতে হচ্ছে বলে জানান এই চিকিৎসক।

গত এক মাস ধরে হাসপাতালে চিকিৎসাধীন সৌমিত্রের শারীরিক অবস্থার উত্থান-পতন লেগেই ছিল। বর্তমানে বিপদ না কাটলেও আপাতত স্থিতিশীল রয়েছেন সৌমিত্র।