‘বাংলাদেশকে ৩ কোটি ডোজ করোনার ভ্যাকসিন দেবে সিরাম ইনস্টিটিউট’

ভারতের সিরাম ইনস্টিটিউট প্রথম পর্যায়ে বাংলাদেশকে করোনার ৩ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
বৃহস্পতিবার (৫ নভেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে ভারতের সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে করোনা ভ্যাকসিন সংক্রান্ত সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে একথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

ভারতের ভ্যাকসিনের অনুমোদন পাওয়া ও বাজারে আসার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবে বলেও জানান মন্ত্রী। প্রতি ব্যক্তির জন্য দুই ডোজ হিসেবে দেড় কোটি টিকা পাবে। প্রতি মাসে ৫০ লাখ করে ডোজ আসবে বলেও জানান তিনি। ভ্যাকসিনটি মানবদেহের জন্য নিরাপদ এবং কার্যকর প্রমাণিত হয়েছে। এছাড়া এখন পর্যন্ত কোনও পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি বলেও উল্লেখ করেন মন্ত্রী।

সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, ‘সময়ই বলবে করোনার টিকা কতটা কার্যকর।’ তবে, মন্ত্রী সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি মাস্ক পরিধানের বিষয়ে গুরুত্বারোপ করেন।

এদিকে, সিরাম ইনস্টিটিউটকে বেছে নেয়ায় ভারতের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানিয়েছেন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। পারস্পরিক সহযোগিতায় এই মহামারি মোকাবিলার আশাবাদ জানান তিনি।

কোভিড-১৯ ভ্যাকসিন পেতে ভারতের সিরাম ইনস্টিটিউট ও বাংলাদেশের বেক্সিমকো ফার্মার সঙ্গে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমঝোতা স্মারক সই অনুষ্ঠিত হয়েছে।