প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য, শুধু ট্রাম্পের সমাবেশ থেকেই করোনায় ৭০০ জনের মৃত্যু!

আগামী ৩ নভেম্বর (মঙ্গলবার) বিশ্বের সবচেয়ে ক্ষমতায়ধর রাষ্ট্র আমেরিকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। সে হিসেবে নির্বাচনের বাকি আর মাত্র দু’দিন।

নির্বাচনে ভোটগ্রহণের ঠিক আগ মুহূর্তে এবার প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য, যা এক রকম বিপাকেই ফেলে দিলেন আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে।

এক গবেষণায় উঠে এসেছে, স্বাস্থ্যবিধি না মানায় ট্রাম্পের সমাবেশ থেকে এ পর্যন্ত ৩০ হাজার মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। আর এর মধ্যে মৃত্যু হয়েছে প্রায় ৭০০ জনের।
লস এঞ্জেলস টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকার দ্য স্টানফোর্ড ইউনিভার্সিটির একদল গবেষক এই গবেষণাটি করেছেন। গত ৩০ অক্টোবর গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, গত জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত ডোনাল্ড ট্রাম্পের ১৮টি সমাবেশ পর্যবেক্ষণ করে এই গবেষণা প্রতিবেদন তৈরি করা হয়েছে।

গবেষক ও স্টানফোর্ড ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের চেয়ারম্যান বি ডগলাস বার্নহেইম বলেন, যেসব কমিউনিটিতে ট্রাম্পের সমাবেশ অনুষ্ঠিত হয়েছে, সেসব এলাকায় মূলত করোনার সংক্রমণ ছড়িয়েছে বেশি এবং মানুষের মৃত্যু হয়েছে।

গবেষকরা বলেছেন, সমাবেশে স্বাস্থ্যবিধি যেমন—সামাজিক দূরত্ব মেনে না চলা ও মাস্ক ব্যবহার না করার কারণে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। তবে সেপ্টেম্বরের পরের সমাবেশগুলোতে কিছু কিছু ক্ষেত্রে অনেকেই স্বাস্থ্যবিধি মেনে চলেছেন। যদিও ট্রাম্প শিবির থেকে সমর্থকদের সমাবেশে অংশ নেওয়ার ক্ষেত্রে মাস্ক ব্যবহার ও তাপমাত্রা পরীক্ষা করানোর কথা বলা হয়েছিল।