Channel-5

ভোগান্তির অপর নাম বিআরটিএ


Published: 2017-01-05 10:18:46 BdST, Updated: 2020-01-25 08:57:20 BdST

নিজস্ব প্রতিবেদক : সৌদিআরবের পক্ষ থেকে সব ধরনের শ্রমিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পর বাংলাদেশি দক্ষ এবং অদক্ষ শ্রমিকদের মূল পছন্দের তালিকায় যোগ হয় ড্রাইভিং। আর বিআরটিএ অনুমোদিত ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করতে গিয়ে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে বলে অভিযোগ করেছে ড্রাইভাররা।

অথচ বিআরটিএ বলছে তাদের ওয়েবসাইটে যাবতীয় তথ্য সেবা দিয়ে সহযোগিতা করা হচ্ছে। অন্যদিকে গতবছর বাংলাদেশ থেকে সাড়ে ৭ লাখ শ্রমজীবী মানুষ চাকরি নিয়ে বিদেশ গেছে। রামরুর তথ্যমতে এর ৮১ ভাগই পাড়ি দিয়েছেন মধ্যপ্রাচ্যে। নিজেদের সর্বস্ব নিয়ে বাজি ধরতে বাংলাদেশি শ্রমিকদের একটাই স্বপ্ন, যেতে হবে সৌদিআরব। পরিবার আর কাছের মানুষকে রেখে জীবিকার তাগিদে ছেড়ে যেতে হচ্ছে তাদের। তার জন্য চাই বিআরটিএ অনুমোদিত ড্রাইভিং লাইসেন্স। বহুদূর পাড়ি জমাতে চাওয়া এসব লোকদের স্বপ্ন ম্লান হয়ে যায় বিআরটিএর অভিযোগ বক্সে। একবার কোন অভিযোগ দিলে তা বাক্স বন্ধি তালার ভিতরেই থাকে। লাইসেন্স প্রত্যাশী এক যুবক বলছিলেন শুধু হাতে পায়ে ধরার বাকি ছিলো। তবুও কোন কাজ হয়নি। পনেরো বিশ দিনের মধ্যে যদি লাইসেন্স না পাই তাহলে ভিসা বাতিল হয়ে যাবে। অপর একজন বলেন, মেডিকেল করেছি পাঁচ বার। বাংলাদেশেই যদি টাকা সব শেষ হয়ে যায় তাহলে বিদেশে গিয়ে কি করবো আমরা? কর্তৃপক্ষের অসহযোগিতা স্পষ্ট হল ভুক্তভোগীদের কথায়,আর সেই সুযোগ কাজে লাগাতে তৎপর দালালরা। সমস্যা সমাধানে বিআরটিএ'র পরিচালক মো. নুরুল ইসলাম তুলে ধরল ওয়েবসাইটের সহযোগিতার কার্যক্রম কিন্তু বাস্তবে তা মিলছে না। শ্রম বাজারের এ বিষয় যত্নের সাথে তদারকি করতে বিশেষ ইউনিট খোলার পরামর্শ বিশেষজ্ঞদের। রামরুর চেয়ারম্যান ড. তাসনীম এ সিদ্দীক বলেন, সৌদি আরবে যাওয়াটা আমাদের অন্যতম একটি লক্ষ্য। সেহেতু অবশ্যই বিশেষ কর্মকর্তা নিয়োগ করা যেতে পারে যারা দেশের বাইরে কাজের জন্য লাইসেন্স নিচে চাচ্ছে তাদের সহযোগিতার জন্য। রামরুর তথ্য মতে বর্তমানে প্রতিদিন গড়ে দুই হাজারের ও বেশি লোক পাড়ি দিচ্ছে দেশের বাইরে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

চ্যানেল ফাইভ মিডিয়া


যোগাযোগ: নাগিনা ভবন,৩নং,মায়াকানন,সবুজবাগ,ঢাকা 01939317389 পরীক্ষামূলক সম্প্রচার

Developed by: EASTERN IT