Channel-5

বায়ু দূষণে শিশুদের গড় আয়ু কমছে


Published: 2019-04-04 12:57:53 BdST, Updated: 2020-01-23 05:19:26 BdST

বায়ু দূষণের কারণে বর্তমানে বিশ্বে জন্ম নেয়া শিশুর ভবিষ্যত আয়ু গড়ে ২০ মাস করে কমছে। বুধবার এ তথ্য প্রকাশ করেছে স্টেট অব গ্লোবাল এয়ার “এসওজিএ”২০১৯। আর এই তালিকায় শীর্ষে রয়েছে ভারত-পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশগুলো।

বায়ু দূষণের মাত্রা বাড়ার প্রধান কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, যানবাহন, শিল্প-কারখানা থেকে নির্গত ধোঁয়া। এসব কারণেই বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি। 

প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে প্রতি ১০ জনে একজনের মৃত্যুর পেছনে কারণ ছিল বায়ু দূষণ। ম্যালরিয়া ও সড়ক দুর্ঘটনা এবং ধূমপানে মৃত্যুর হারের তুলনায় এই হার অনেক বেশি।

 

দক্ষিণ এশিয়ায় দূষিত বায়ুর কারণে শিশুদের জীবন থেকে আয়ু কমছে আড়াই বছর বা ৩০ মাস। পরের অবস্থানে রয়েছে সাব-সাহারা মরুভূমি এবং পূর্ব এশিয়ার দেশগুলো। 

শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বলছে, মানুষের সচেতনতা বাড়ানোর মাধ্যমেই কেবল কমিয়ে আনা সম্ভব বায়ু দূষণের মাত্রা। পরিসংখ্যান বলছে, কেবল বায়ু দূষণে বিশ্বে মারা যায় ৪১ শতাংশ মানুষ।

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বাতাসে ক্ষতিকর ক্ষুদ্র বস্তুকণা পিএম ২ দশমিক ৫ এর মাত্র সবচেয়ে বেশি। চীনের তুলনায় ভারত ও নেপালে পিএমের মাত্রা দ্বিগুণ বেশি। সবচেয়ে কমমাত্রার পিএম রয়েছে, যুক্তরাষ্ট্র, নরওয়ে, কানাডা, সুইডেন ও নিউ জিল্যান্ডে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

চ্যানেল ফাইভ মিডিয়া


যোগাযোগ: নাগিনা ভবন,৩নং,মায়াকানন,সবুজবাগ,ঢাকা 01939317389 পরীক্ষামূলক সম্প্রচার

Developed by: EASTERN IT