Channel-5

আলুর দাম নিয়ে বিপাকে কৃষকরা


Published: 2017-01-28 10:04:47 BdST, Updated: 2020-01-29 11:08:24 BdST

বগুড়া প্রতিনিধি : বগুড়ার হাটবাজারে আলুর দাম একেবারে কমে গেছে। এতে কৃষকরা পড়েছেন বিপাকে। একদিকে মড়কের কারণে কম ফলন অন্যদিকে দাম কম হওয়ায় উৎপাদন খরচই উঠছে না তাদের। কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তা বলছেন, দাম কমের বিষয়টি সাময়িক। কোল্ড স্টোরেজে আলু রাখা শুরু হলেই বেড়ে যাবে মূল্য। কয়েকদিন আগেও বগুড়ায় আগাম জাতের আলু বিক্রি করে লাভের মুখ দেখছিল এলাকার কৃষক। কিন্তু গত কয়েকদিনের ব্যবধানে আলুর দাম অর্ধেকে নেমেছে। তার ওপর অতি ঠাণ্ডা আর ঘন কুয়াশার কারণে আলুর মড়ক লাগায় ফলনও কমে গেছে অনেকাংশে। এ অবস্থায় আলু নিয়ে চরম হতাশার মধ্যে পড়েছেন এলাকার কৃষক। আড়ৎদার ও পাইকারদের অভিযোগ, অল্পদামে আলু কিনেও লাভ করতে পারছেন না তারা। এর কারণ হিসেবে বলছেন, বাজারে অতিরিক্ত টোল, যানবাহন খরচ আর চাঁদাবাজি।

আলুর দাম কমাটা সাময়িক ব্যাপার উল্লেখ করে বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ প্রতুল চন্দ্র সরকার বলছেন, কোল্ড স্টোরেজ চালু হলেই দাম বাড়বে।

জেলায় এবার ৬৭ হাজার ২শ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। আর আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ১৪ লাখ মেট্রিক টন আলু। জেলায় ৩৩টি কোল্ড স্টোরেজে আলু সংরক্ষণের ব্যবস্থা রয়েছে ৩৩ হাজার মেট্রিক টন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

চ্যানেল ফাইভ মিডিয়া


যোগাযোগ: নাগিনা ভবন,৩নং,মায়াকানন,সবুজবাগ,ঢাকা 01939317389 পরীক্ষামূলক সম্প্রচার

Developed by: EASTERN IT